
সহজ হাতের কাজের মাধ্যমে একটি উপপাদ্যের চাক্ষুষ প্রমাণ (Visual proof of a theorem through art and craft) :
গণিত করা দরকার, শুধুমাত্র এই জন্যই গণিত করলে কি সত্যিই গণিত শেখার উদ্দেশ্য পূরণ হয়? গণিত শিক্ষার অন্যতম উদ্দেশ্য এক যুক্তিবাদী মননের গঠন, যদি বুঝতেই না পারলাম গণিত শিখব কেন তাহলে গণিত শিখতে ভালো না লাগা অস্বাভাবিক নয়। আবার এই অনুভবও হওয়া দরকার যে গণিত থেকে দূরে থাকা সম্ভব নয়। একটি উদাহরণ দেওয়া যাক। শিক্ষার্থীদের মধ্যে হাতের কাজ করার প্রবণতা দেখা যায়। রং করা, কাগজ কেটে নানা কারুকার্য করতে অনেকেই ভালবাসে। সেই ভালোবাসাকে কাজে লাগিয়ে যদি প্রমাণ করা যায় যে ত্রিভুজের তিনটি অন্তঃকোণের সমষ্টি দুই সমকোণ।
এটি আমাদের জানা যে একটি কাগজের ত্রিভুজের তিনটি কোণ কেটে পরপর সাজালে পরিষ্কার বোঝা যাবে যে তাদের সমষ্টি দুই সমকোণ। শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের জন্য প্রথমে তাদের কাগজের ত্রিভুজ বানাতে বলা যাক এবং এটাও বলা যাক যে ত্রিভুজের তিনটি কোনকে তিনটি আলাদা রং দিয়ে রঙিন করতে।
তারা একটি কাগজে নিজেদের ইচ্ছামত একটি সরলরেখাংশ অঙ্কন করবে। এরপর ত্রিভুজের তিনটি কোণ কেটে ঐ সরলরেখাংশের উপর পরপর সাজাবে যা বুঝিয়ে দেবে যে তাদের তৈরি করা ত্রিভুজের তিনটি অন্তঃকোণের সমষ্টি দুই সমকোণ।
এবার পালা জ্যামিতিক পদ্ধতিতে এই উপপাদ্য প্রমাণ করার। একটি বা দুটি পিরিয়ড এইভাবে হাতের কাজের সাহায্যে এই উপপাদ্য নিয়ে আলোচনা করা যেতে পারে।
[পাঠকের প্রতি বিশেষ অনুরোধ লেখাটি পড়ে অবশ্যই মূল্যবান মতামত কমেন্ট বক্সে দেবেন ।]
লেখিকা : অঙ্কিতা সেনগুপ্তা, গণিত শিক্ষিকা ।
ankitasengupta57@gmail.com